Harshabardhan-Chowdhury

হর্ষবর্দ্ধন চৌধুরীর নাটকঃ কাঠের তলোয়ার

১ম দৃশ্য- জয়দেব ও তুলসী

শূন্য মঞ্চে একটা ঘর। ভীক্ষু জয়দেব ‘ভিক্ষাং দেহি’ বলে প্রবেশ করে ও দরজার সামনে দাঁড়িয়ে কিছুক্ষণ অপেক্ষা করে। কোন সাড়া না পেয়ে স্বগতঃ সংলাপ দিয়ে শুরু করে।

জয়দেব: ঘরে কি কেউ নেই? আগে এক বাড়ি গেলাম। সেখানেও কেউ দরজা খুলল না। ভিক্ষা দেওয়া তো দূরের কথা। এই গ্রামে কি জনমানব কেউ নেই? এদিকে তিন বাড়ির বেশি ভিক্ষা চাওয়া ধর্মে নিষেধ। কিন্তু এখানেও যদি কেউ ভিক্ষা না দেয় তবেতো আর মাত্র একটাই বাড়ি থাকবে। সেখানেও যদি কেউ ভিক্ষা না দেয় তবেতো আমাকে অনাহারে থাকতে হবে। এদিকে শরীরকে কষ্ট দেওয়াও অন্যায়। কি সঙ্কটে পড়লাম। ঘরে কেউ থাকলে নিশ্চয়ই বেরিয়ে আসত। সব পন্থীরাইতো ভিক্ষা দেওয়াকে ধর্ম বলেছেন। ভিক্ষা না দিলে গৃহস্থের অমঙ্গল হয়। একটু জোরে বলি। (জোরে) ভিক্ষাং দেহি। গৃহস্থের মঙ্গল হোক। কেউ কি শুনতে পাচ্ছেন। দুয়ার থেকে ভিক্ষু ভিক্ষা না পেয়ে ফিরে যাচ্ছে।ভিক্ষা না দিলে গৃহস্থের অমঙ্গল হয়। (এমন সময় এক নারীকন্ঠ ভেসে আসে।)

তুলসী: অভিশাপ দেবেন না। আমি জানি ভিক্ষা না দেওয়া পাপ। কিন্তু আজ যে আমরাই ভিখারি হয়ে গেছি। তিন দিন ঘরে কারো মুখে অন্ন ওঠে নি।

জয়দেব: কেন গত বছর কি কোন ফসল হয়নি?

তুলসী:  হয়েছিল তো‌।

জয়দেব: সেই উপার্জনের এক ষষ্ঠাংশতো দান করার কথা। তা সে সবও কি বিক্রি করে দিয়েছ? ঘরে কোন পুরুষ নেই? তোমার স্বামী-

তুলসী: তাঁকে রাজার লোক বন্দি করে নিয়ে গেছে।

জয়দেব: সেকি! কি অপরাধ করেছিল সে? তুলসী: রাজস্ব ফাঁকি পড়েছিল।

জয়দেব: উপার্জনের এক ষষ্ঠাংশতো রাজার প্রাপ্য। রাজা তার ন্যায্য পাওনা না পেলে, উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে। তা রাজস্ব না দেওয়ায় সাহস হলো কি করে?

তুলসী: তবে শোনেন সাধু। গত বছর ফসল ভালোই হয়েছিল।  বনিকের লোক এসে বলল তাঁতি, কুমার জেলেরা তোমার ফসলের যে দাম দেয় আমরা তার চেয়ে বেশি দাম দেব। বেশি দাম পাওয়ার লোভে চাষীরা তাঁদের সব ফসল বেঁচে দিল। কিন্তু যখন চাষীর ঘরের ফসল প্রায় শেষ হয়ে আসল তখন বেনিকরা অনেক বেশি দামে সেই ফসল বেঁচতে শুরু করল। তাঁতি, কামার, কুমোররাও তাদের জিনিসের দাম বাড়িয়ে দিল। কিন্তু সেই বেশি টাকা দিয়ে অন্ন কিনতে গিয়ে তাঁরাও নিঃশ্ব হয়ে পড়ল।

জয়দেব: তোমরা বনিকের ফাঁদে পা দিলে কেন?

তুলসী: সবাইতো একটু বেশি সুখী হতে চায়। এটা যে ফাঁদ সেটা কি করে বুঝবো?

জয়দেব: (স্বগতঃ) জয়দেব, মানব কল্যাণের জন্য গৃহত্যাগী হয়েছ। তুমি নিজের চোখে মানুষের দুর্দশা দেখছ। এদের দুঃখ থেকে ত্রাণের জন্য তোমার কর্তব্য কী? (নারীর প্রতি) তোমরা ন্যায়পালকে বলোনি?

তুলসী: ন্যায়পালতো বনিয়ার বন্ধু।

জয়দেব: ঠিক আছে আমি তোমাদের হয়ে ন্যায়পালের কাছ আবেদন করব। তোমরা লিখতে জানোতো? সই করতে পারবে?

তুলসী: লেখাপড়া শিখে আমরা কি করব?

জয়দেব: (স্বগতঃ) লেখাপড়ার গুরুত্বই এরা বোঝে না। এরাতো চোখ থাকতেও অন্ধ। (নারীর প্রতি) ঠিক আছে, আমি তোমাদের হয়ে ন্যায়পালের কাছে আবেদন করব। (দৃশ্য শেষ)

দ্বিতীয় দৃশ্য

রাজা,রাণী, মন্ত্রী, উপস্থাপক।

রাজ সভা। রাজা ও মন্ত্রী বসে আছে।  উপস্থাপক দাঁড়িয়ে।

মন্ত্রী: উপস্থাপক, আর কি কি রাজকীয় কাজ বাকি?

উপস্থাপক: মহারাজ , বিভিন্ন ন্যায়ালয় থেকে বন্দি মুক্তির আবেদন পত্র এসেছে। যদি অনুমতি করেন তবে পড়ে শুনাই।

রাজা: কি ধরনের বন্দি?

উপস্থাপক: মহারাজ সব বন্দিরাইতো মুক্তি চায়। তবে আজকের আবেদনের মধ্যে এক জন ব্যাভিচারিনী, একজন ডাকাত ও একজন চাষীর মুক্তির আবেদন পত্র আছে।

মন্ত্রী: চাষী করেছে মুক্তির আবেদন? অসম্ভব। পত্র রচনা তো দূর , তারতো অক্ষর জ্ঞানই থাকার কথা নয়।

রাণী: কেন চাষীর অক্ষর জ্ঞান থাকার কথা নয়?

মন্ত্রী: চাষী যদি অক্ষর জ্ঞান অর্জন করে চাষবাস ছেড়ে দেয় তবেতো দেশের লোক না খেয়ে মরবে।

রানী: কিন্তু চাষীরাও আমার প্রজা। তাঁর সুখ দুঃখ দেখার দায় আমার।

রাজা: ঠিক। উপস্থাপক চিঠিটা পড়ে শোনাও

উপস্থাপক: যথা আজ্ঞা মহারাজ।

পরম মান্য মাননীয় ন্যায়পাল মহাশয়,

আমার সশ্রদ্ধ প্রণাম গ্রহন করিবেন।

আমি দক্ষিণ মন্ডলে খন্ড গ্রামের বাসিন্দা ভূমিপ্রিয় চাষীর পুত্র ঘনারামের স্ত্রী তুলসী আপনার শ্রীচরণে নিবেদন করিতেছি যে মহারাজের কর্মচারীরা রাজস্ব অনাদায়ের অপরাধে আমার স্বামীকে ধরিয়া লইয়া  গিয়াছে। রাজস্ব প্রদানের ব্যর্থতা স্বেচ্ছাকৃত নয়। বিশেষ পরিস্থিতির শিকার হইয়া আমরা নিঃশ্ব হইয়া পড়িয়াছি। ফলতঃ আমরা সাধু সৎকার, রাজস্ব প্রদানে শুধু ব্যর্থ হই নাই, আমরা সপরিবারে পুত্র কন্যা সহিত অনাহারে দিন কাটাইতে বাধ্য হইতেছি। তাহার উপর রাজ কর্মচারীরা আসিয়া আমার স্বামীকে ধরিয়া লইয়া গিয়াছে। তাহার ফলে সে কাজ করিয়া কিছু উপার্জন করিবে তাহার পথও বন্ধ হইয়া গিয়াছে। তাহাকে সদ্য মুক্ত না করিলে আমরা অচিরেই অনাহারে মৃত্যুমুখে পতিত হইবো।

রাণী: একি মহারাজ! আপনি বলেন আপনার রাজ্যে প্রজারা সুখ শান্তিতে বাস করে কিন্তু এ আমি কি শুনছি?

রাজা: মন্ত্রী, কী ব্যাপার? সব কাজই যদি আমাকে দেখতে হয়, তবে আপনি আছেন কি করতে?

মন্ত্রী: মহারাজ সবই তো নিয়ম মত হচ্ছে। রাজস্ব না দিলে তাঁকে তো কারাগারে নিক্ষেপ করার নিয়ম।

রাণী: থাকবে, তবে না দেবে। চাষীই যদি না খেয়ে মরে তবে চাষ করবে কে? দেশের লোকের মুখে অন্ন যোগাবে কে? চাষী নিঃশ্ব হলো কি করে?

রাজা: মন্ত্রী উত্তর দিন।(মন্ত্রী মাথা নিচু করে বসে থাকে।)

রাণী: উপস্থাপক, দেখতো চিঠিতে কিছু আছে কিনা?

উপস্থাপক: যথাজ্ঞা মহারাণী। এইতো এখানে লেখা। এক ব্যবসায়ী বেশি দামে সব শষ্য কিনে

গুদামজাত করে বাজারে কৃত্রিম অভাব সৃষ্টি করে অনেক বেশি দামে সেই শষ্য বিক্রি করা শুরু করে। নিজেদের ফসল বেশি দামে কিনতে গিয়ে শুধু চাষীরা নয়; কামার, কুমার তাঁতিরা আজ নিঃশ্ব হয়ে পড়েছে। রাজা যদি সেই গুদাম জাত শষ্য উদ্ধার করে আর্তজনের মধ্যে বন্টনের ব্যবস্থা না করেন তবে মহারাজের রাজ্যে ব্যাপক গণমৃত্যুর ঘটনা ঘটার সম্ভাবনা। প্রজা অসন্তোষ ও গণবিদ্রোহের ঘটার সম্ভাবনা আছে।

তাই, মহামান্য ন্যায়পালের নিকট সনির্বন্ধ অনুরোধ দেশের এই গম্ভীর পরিস্থিতির সংবাদ মহারাজের গোচরে আনা হোক। যাহাতে মহারাজ উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করিয়া দেশের প্রজাগণের সুখ শান্তি নিশ্চিন্ত করেন।

তুলসীর পক্ষ হইতে জয়দেব কর্তৃক এই পত্র লিখিত হইল।

রাণী: মহারাজ, এই পত্রের লেখক শুধু পন্ডিতই নয়। বুদ্ধিমান বিচক্ষণ এবং প্রজা দরদী । আপনি যদি একে মন্ত্রী পদে নিয়োগ করেন আমার বিশ্বাস তাঁর পরামর্শে আপনার রাজ্য সুখ সমৃদ্ধিতে পূর্ণ হয়ে উঠবে।

রাজা: আমার ও তাই মনে হয়। মন্ত্রী, এই পত্রের লেখককে শিঘ্রই সসম্মানে রাজপ্রাসাদে আনার ব্যবস্থা করুন।

মন্ত্রী: যথাজ্ঞা।

রাণী: চলুন আমরাও মধ্যাহ্ন ভোজনের জন্য যাই।

রাজা: আজকের মত সভার বিরতি। আপনারাও আসুন।( রাজা ও রাণীর প্রস্থান)

মন্ত্রী: আচ্ছা আমিও দেখব কতবড় বুদ্ধিমান।

তৃতীয় দৃশ্য

গ্রামের পথে সবাই গান গেতে খেতে হাটে যাচ্ছে।

তুলসী, ঘণারাম ও দুই জন গ্রামের লোক।

জয়, জয়, জয় মন্ত্রী জয়দেবের জয়,

ভাগ্যগুণে এমন মন্ত্রীর হইলো উদয়।

তার পরামর্শে রাজা নতুন নিয়ম বানায়

চাষী মজুর তাদের শ্রমের ন্যায্য দাম পায়।।

ন্যায্য দাম পেয়ে সবার অভাব হলো দূর,

সবার ভান্ডারে জমল সম্পদ প্রচুর।

গ্রামে গ্রামে  বিদ্যালয় খোলেন সবার তরে,

শিক্ষা পেয়ে সবাই ভালো মন্দ বুঝিতে পারে।

জয় জয় জয় মন্ত্রী জয়দেবের জয়,

ভাগ্যগুণে এমন মন্ত্রীর হইলো উদয়।

তুলসী: জয় মন্ত্রী জয়দেবের জয়। সত্যি ভাবা যায় , যে দেশে সবাই না খেয়ে মরতে বসেছিল।

ঘনারাম: কোত্থেকে উদয় হয়ে সবার দুঃখ দূর করলো।

তুলসী: অথচ এসেছিল ভিক্ষা চাইতে। ঘরে তখন কিচ্ছু নেই। ভিক্ষা দিতে পারব না ভাবতেই আমার ভীষণ কষ্ট হচ্ছিল।

প্রলয়: হবেইতো অতিথি নারায়ণ বলে কথা।

তুলসী: উনি আমাদের দুঃখের কথা শুনে ন্যায়পালকে চিঠি লিখলেন।

দুর্দান্ত: ভিখারি চিঠি লিখলেন? এতো গুণি লোকের ভিক্ষা করার কি দরকার?

প্রলয়: আরে এরা বৌদ্ধ। এরা কোন ব্যক্তিগত সম্পদ রাখে না। ভিক্ষার ছলে এরা গ্রামে গ্রামে ঘুরে মানুষের ভাল মন্দের খোঁজ নেয়।

ঘনারাম: তাইতো আমি কারাগার থেকে মুক্ত হলাম।

দুর্দান্ত: কিন্তু এখনতো মন্ত্রী রাজকীয় বিলাসিতায় জীবন কাটাচ্ছেন। এখনতো আর ভিক্ষা করছেন না।

ঘনারাম: তাও বটে। মানুষ তো।

তুলসী: তুমিও ওনাকে সন্দেহ করছো? করুক বিলাসিতা। কিন্তু ভুলে যেও না ওনার জন্যেই তুমি ছাড়া পেয়েছ। নইলে আজীবন কারাগারে পচে মরতে।

ঘনারাম: না, সেতো ঠিকই। আসলে পড়াশোনা করিনাই তো তাই বুদ্ধি কম।

প্রলয়: তাইতো, রাজা গ্রামে গ্রামে পাঠশালা খুলছেন। সেখানে পন্ডিতরা এসে কি করা উচিৎ, কি করা উচিৎ না, এই সব শিখাচ্ছে।

দুরন্ত: কখন সে পাঠশালা বসে?

প্রলয়: এখনও ঠিক হয় নাই। হাটের এক কোনে পন্ডিত অনেক রকম ছবি দেখায় আর নীতি কথা বলে। পরে নাকি অক্ষর পরিচয়, হিসেব করা, নীতিমালা পড়াবে। তালপাতা জলে ভিজিয়ে, পরে শুকিয়ে রাখতে বলছে।

দুরন্ত: কাজ করার পর একটু আরাম করব, তাও গেল।

তুলসী: আরাম মানেতো পাশা খেলা আর গাঁজা টানা।

দুরন্ত: আরে ওর মধ্যি কি সুখ তার যদি জানতি!

তুলসী: ওই সুখ তোদের কারাগারে টেনে নিয়ে যাবে।

প্রলয়: ঘনা তোর বৌ এত কথা শিখল কোত্থেকে বলতো?

ঘনারাম: ওই জয়দেব সাধুর কাছ থেকে।

দুরন্ত: চল হাঁটে চল। জিনিস পত্র বেচা কেনার সাথে নীতি কথাও শুনবো।

সবাই গান গেতে খেতে মঞ্চ ত্যাগ করে।

জয় জয় জয় মন্ত্রী জয়দেবের জয়,

ভাগ্যগুণে এমন মন্ত্রীর হইলো উদয়।

চতুর্থ দৃশ্য

রাজ সভা । মন্ত্রী সেনাপতি ও উপস্থাপক।

সেনাপতি: জয়দেবের জয়ধ্বনী শুনতে শুনতে মাথা খারাপ হয়ে গেল।

মন্ত্রী: আপনারতো যুদ্ধক্ষেত্রে কাজ। সেখানে যা চিৎকার চেঁচামেচি হয় তাতো এর থেকেও ভয়াবহ।

সেনাপতি: আরে মন্ত্রীমশাই শব্দের প্রচন্ডতা সহ্য করার ক্ষমতা আমার আছে। কিন্তু অন্যের জয়গান আমার অসহ্য।

মন্ত্রী: তার উপর যুদ্ধ বিগ্রহ বন্ধ। লুটের ভাগ পাওয়া যাচ্ছে না।

সেনাপতি: কি বলতে চান আপনি? যুদ্ধে কত লোকক্ষয় হয় , এমনকি প্রাণ সংশয় হতে পারে তা জানেন?

মন্ত্রী: তা জানবো না কেন? আর অন্যের দেশ লুট করে সোনা রূপা সুন্দরী নারী পাওয়া যায় ।

সেনাপতি : তার ভাগতো আপনিও পান।

মন্ত্রী:  বেশিরভাগ নিজে আত্মসাৎ করে তার পর।

সেনাপতি : আর আপনি বনিয়াদের কাছ থেকে উৎকোচ গ্রহণ করে তাদের লুট করার সুযোগ করে দেননি? আপনার জন্যেইতো একটা উটকো লোক দেশের মন্ত্রী হয়ে বসেছে।

উপস্থাপক: মান্যবরেরা আপনারা নিজেদের মধ্যে বিবাদ করে পরষ্পরকে বিবস্ত্র করবেন না।

সেনাপতি: উঃ তুই প্রত্যেক দর্শনার্থীদের কাছ থেকে উৎকোচ গ্রহণ করিস না?

উপস্থাপক: করিতো। এই রাজপ্রাসাদে প্রত্যেকেই দুর্নীতিগ্রস্থ। তাই বলছিলাম এই পরষ্পরের প্রতি দোষারোপ স্থগিত রাখলে হয় না।

মন্ত্রী: সব নষ্টের মূল ওই জয়দেব।

সেনাপতি: ওটাকে সরাতে পারলে সব সমস্যার সমাধান হয়।

মন্ত্রী: সে চেষ্টা কি হয় নি। পাঁচ জন গুপ্ত ঘাতক নিয়োগ করেছিলাম। তা ও এমন অসি চালালো ভয়ে সব পালালো।

সেনাপতি: পালালো মানে? মারা গেল?

মন্ত্রী: না, এমনকি তলোয়ারের কোপও কারও উপর পড়ে নি।

উপস্থাপক: পড়বে কি করে ওটা যে কাঠের অসি।

সেনাপতি: এ্যা: মন্ত্রী কাঠের অসি নিয়ে ঘুরছে। এতো রাজ্যের মান সম্মান ধূলায় মিশিয়ে দিল।

মন্ত্রী: এই সুযোগে জয়দেবকে দেশছাড়া করা যাবে। (মহারাজের আগমনবার্তা ঘোষিত হয়।-    ‘চম্পানগরাধিপতি মহারাজ চক্রবর্তী শ্রী শ্রী পঞ্চম সিংহ মহারাণী রাজলক্ষ্মী সুলক্ষণার সঙ্গে রাজসভায় আসছেন।’ সবাই দাঁড়িয়ে পড়েন। রাজা ও রাণী আসন গ্রহণ করে সবাইকে বসার ইঙ্গিত করেন।  )

রাজা: মন্ত্রী বলুন দেশের সব কুশলতো?

মন্ত্রী: আজ্ঞে, আমিতো এখন উপমন্ত্রী। মন্ত্রী তো এখন জয়দেব। আমি তার সহকারী।

রাজা: তা বটে। তবে জয়দেব কোথায়?

সেনাপতি : চারিদিকে তার জয়জয়াকার, সেই জয়ধ্বনী উপভোগ করছে হয়তো।

রাণী: জয়ধ্বনী দেবে না কেন? আজ দেশের কারাগার গুলো প্রায় বন্দি শূণ্য।

উপস্থাপক: সেগুলোকে রাজকীয় ভান্ডার হিসেবে ব্যবহার করা হচ্ছে।

রাণী: দেশের কেউ অনাহারে নেই।

উপস্থাপক: রাজার আদেশে বেনিয়াদের ভান্ডার থেকে শষ্য আর্তদের মধ্যে বিলি করা হয়েছে।

রাজা: রাজস্ব, সঞ্চয় ও দানের জন্য নির্দিষ্ট শষ্য ক্রয় নিষিদ্ধ করা হয়েছে।

উপস্থাপক: ফলে রাজস্ব আদায় নিয়ে কোন সমস্যা নেই। প্রজারা সময়মতো রাজস্ব দিচ্ছে।

রাণী: লোকের দান পেয়ে দুস্থ  সহায়হীন মানুষ ও সাধুরা রাজাকে আশীর্বাদ করছে।

রাজা : এ সবই জয়দেবের জন্য।

সেনাপতি : কিন্তু সে নিজেই রাজসভায় অনুপস্থিত।

রাজা: তাইতো, রাজসভায় সময়মতো উপস্থিত থাকা বিধেয়।

উপস্থাপক: মহারাজ, বাকিপুরের পুরাধ্যক্ষ বিশেষ কাজ নিয়ে এসেছেন। তার সাথে উনি আলোচনা করছেন।

রাজা: রাজ সভায় সময় মত উপস্থিত হওয়া কর্তব্য। তুমি ওনাকে আসতে বলো। (উপস্থাপক বেরিয়ে যায়।)

সেনাপতি: জয়দেব নিঃসন্দেহে অনেক প্রশংসনীয় কাজ করেছে। কিন্তু প্রতিরক্ষা ব্যাপারে তার উদাসীনতা লক্ষ্য করেছেন কি?

রাজা: রাজস্ব যা পাওয়া গেছে তা যথেষ্ঠ। তা ছাড়া জয়দেব বলেছে,  প্রতিবেশী রাজাদের সাথে মিত্রতা স্থাপন করতে।

সেনাপতি: সে ভালো কথা। কিন্তু আপনার মতো ভালোমানুষ সবাই নাও হতে পারেন। আপনার মিত্রতার জন্য প্রসারিত হাতকে ওরা ভিক্ষার হাত মনে করতে পারে। সবল কখনও দুর্বলকে বন্ধু বলে স্বীকার করে না।

মন্ত্রী: মহারাজ কোনও এক ব্যাক্তি সব বিষয়ে বুৎপত্তি লাভ করতে পারে না। আমার মনে হয় জয়দেব অস্ত্র বিদ্যায় পারঙ্গম নয়।

সেনাপতি: বলছেন না কেন জয়দেবের অসিটা কাঠের।

রাণী: সেকি!

মন্ত্রী: জয়দেব আসলে , তাকে অসি দেখাতে বললেই সন্দেহের অবসান হয়।

রাজা: কিন্তু মানী লোক।যদি কিছু মনে করে ।আমি তাকে আঘাত করতে চাই না।

মন্ত্রী: আপনি সরাসরি না বলে , বলতে পারেন , সভার সমস্ত পার্ষদের মধ্যে কার আসি কত ভালো তার পরীক্ষা হবে। তখন জয়দেব অসি বার করলেই ধরা পড়ে যাবে। (এমন সময় ঘোষণা হয় -‘নতুন মন্ত্রী জয়দেব আসছেন।’ জয়দেব সবাইকে প্রণাম করে আসন গ্রহণ করে। )

রাজা: মন্ত্রী জয়দেব , রাজসভায় সময়মতো উপস্থিত থাকা কর্তব্য এটা নিশ্চয়ই আপনি জানেন।

জয়দেব: সঙ্কটকালে সব নিয়ম পালন সম্ভব হয় না।

রাজা:  সঙ্কটের কথা কি বিশেষ গোপনীয় না প্রকাশ্যে আলোচনা করা যেতে পারে?

জয়দেব: গোপনীয় মহারাজ।

রাজা: তবে থাক। এখন একটা প্রস্তাব এসেছে , সমস্ত সভাসদদের অসির গুণ পরীক্ষা করা হবে।

জয়দেব: আমিতো অসি ব্যবহার যাতে না করতে হয় সেই চিন্তাই করি।

সেনাপতি: কিন্তু আত্মরক্ষার জন্যেওতো অস্ত্রের প্রয়োজন।

জয়দেব: অস্ত্র দিয়ে কি সবসময় আত্মরক্ষা করা যায়। অঙ্গরক্ষকের হাতে প্রভূর হত্যার ঘটনাতো বিরল নয়।

রাজা: মন্ত্রী আপনি নিজে যখন একটা অস্ত্র বয়ে নিয়ে বেড়াচ্ছেন তখন সেটা দেখাতে আপত্তি কিসের?

জয়দেব: মহারাজ, এই তরবারি কোষ থেকে নিষ্কাশন করার পর আমি আর সেই দেশে থাকি না।

রাজা: এ কি রকম প্রহেলিকা!আপনি প্রকাশ্যে দেখাতে না চান। আমার গোপন কক্ষে গিয়ে দেখান। রাজার কাছে কোন কিছু গোপন করা অপরাধ।

জয়দেব: তবে তাই হোক। না নিভৃতে নয় এই অসি আমি সবার সামনেই  কোষ মুক্ত করছি। (জয়দেব আসি নিষ্কাশন করে।)

সেনাপতি: কী অপূর্ব। স্বর্ণাক্ষরে তার উপর কারুকার্য করা।

জয়দেব: কারুকার্য নয়, এই অসিতে খুব সুক্ষ্মভাবে মঞ্জুশ্রী মন্ত্র লেখা আছে।

রাণী: এই মন্ত্রতো সাধারণ লোক পাঠ করতে পারে না।

জয়দেব: আমি মঞ্জুশ্রীর উপাসক। যাক, আমি আমার অসি দেখালাম, এবার আমাকে যাত্রার অনুমতি দিন।

রাজা: আমার রাজ্যে মঞ্জুশ্রী পন্ডিত ছিলেন আমি জানতে পারিনি। আমাকে ক্ষমা করুন। আমি আপনাকে প্রচুর অর্থ দেব আপনি আমার শিয়রে থেকে আমাকে রাজকার্য পরিচালনায় সাহায্য করুন।

জয়দেব: তা আর সম্ভব নয়।

রাজা: এত ধন দেব যা আপনি জীবনে চোখে দেখেন নি।

জয়দেব: কী করে জানলেন আমি এত ধন চোখে দেখি নি? আপনি কতটুকু জানেন আমার সম্পর্কে?

রাজা: কে আপনি? এত স্পর্ধা ভরে কথা বলছেন?

জয়দেব: আমি সৌরাষ্ট্রের রাজা গোবিন্দ মানিক্যের পুত্র জয়দেব।

রাজা: সৌরাষ্ট্রের রাজপুত্র। আপনি সিঃহাসন ত্যাগ করে সন্ন্যাসী হয়েছেন। কেন? কি দুঃখ ছিল আপনার?

জয়দেব: ব্যক্তিগত দুঃখ থেকে মুক্তি পেতেই কি সবাই সংসার ত্যাগ করে?

রাজা: আমিতো সেরকমই জানতাম। আপনি আপনার কথা বলুন।

জয়দেব: তবে শুনুন। ছোটবেলা থেকেই  স্বপ্নে মঞ্জুশ্রীকে দেখতাম। বড় হয়ে যখন  সিংহাসনে বসার সময় হলো,  তখন একদিন স্বপ্নে দেখলাম মঞ্জুশ্রী সিংহাসনে বসে  বলছেন,’ পুত্র, এই আসন আমার, আমি তোমার কল্যানমিত্র। আমার সাথে তোমার একই সিংহাসনে বসা অনুচিত।’

আর একদিন  স্বপ্নে দেখলাম, আমার মাথায় আমার মা গরম জল ঢালছে। এর কারণ জিজ্ঞেস করলে, তিনি বললেন, ‘ রাজত্ব নরকের অসহ্য গরম জল ছাড়া আর কিছুই নয়। এইভাবে আমি তোমাকে শুদ্ধ করছি।’

আমি বুঝতে পারলাম আমার রাজা হওয়া  উচিত নয়। অভিষেকের আগের দিন রাতে  পালালাম। ২১ দিন ধরে অনবরত হাঁটার পর  এক বনের ধারে পৌঁছালাম। সেখানে এক ঝর্ণা দেখে কাছে তার জল খেতে ছুটে গেলাম। তক্ষনি এক নারী আবির্ভূত  হয়ে  জল খেতে মানা করলেন এবং  মিষ্টি জল খেতে দিলেন। তিনি আমাকে বনে  এক গুহার মধ্যে এক যোগীর কাছে নিয়ে গেলেন। তিনি ছিলেন তারার উপাষক। দীর্ঘ পাঁচ বছর তার কাছে আমি বিভিন্ন বিষয় অধ্যয়ণ করি। অধ্যয়ণ শেষে গুরুর আদেশে মানুষের দুঃখ কষ্ট দূর করার ব্রত নিয়ে গ্রাম নগরে ঘুরতে ঘুরতে আপনার রাজ্যে এসে উপস্থিত হয়েছি।

রাণী: আপনার আগমনে আমার রাজ্যের দুঃখ কষ্ট দূর হয়েছে। আমরা আপনার কাছে চির ঋণী।

সেনাপতি : একটা প্রশ্ন।আপনি সন্ন্যাসী। কাঠের হলেওতো ওটা অস্ত্র। ওটা বহন করার প্রয়োজন কেন?

জয়দেব: পৃথিবীতেতো দুর্বৃত্তদের অভাব নেই। অস্ত্র দেখে তারা কাঠের অসিকে ইস্পাতের আসি মনে করে আক্রমণ করা থেকে বিরত থাকবে।

রাণী: আপনাকে আটকাতে আমি পারবো না। তবে যাবার আগে কিছু বলে যান যা পালন করলে দেশের লোক সুখী সমৃদ্ধ হয়, দেশে শান্তি বিরাজ করে।

জয়দেব: এই কথা বলার জন্যেইতো আমি পরিব্রাজক হয়েছি। আমার অনুরোধ নারী পুরুষ নির্বিশেষে প্রত্যেককে শিক্ষা দানের ব্যবস্থা করুন। শিক্ষা দান শ্রেষ্ঠ দান। যা পেয়ে সে কর্তব্য অকর্তব্য বুঝতে পারে।

রাজা: আমি প্রত্যেক গ্রামে পাঠশালা, ও রাজ্যে দশটি মহাবিদ্যালয় স্থাপন করার ব্যবস্থা করব‌‌।

সেনাপতি: বৈদেশিক নীতি কি হওয়া উচিৎ যাতে ভবিষ্যতে যুদ্ধ বিগ্রহ পরিহার করা যায়‌?

জয়দেব: সমস্ত দেশের সাথে মিত্রতা রক্ষা করতে হবে। সম্ভব হলে বৈবাহিক সম্পর্ক স্থাপন করতে হবে।

রাণী: রাজকার্য পরিচালনা, পরিবারের ভরণপোষণের ব্যায় নির্বাহ কি করে হবে?

জয়দেব: প্রজাগণ তাদের উপার্জনের এক ষষ্ঠাংশ রাজস্ব দেয়। সেই অর্থে সড়ক, বৃক্ষ রোপণ, জলাশয় নির্মাণ, আইনশৃঙ্খলা রক্ষা , শিক্ষা ও স্বাস্থ্যের জন্য ব্যয় করতে হবে। প্রজার অর্থে বিলাসিতা না করাই ভালো।

মন্ত্রী: কিন্তু ষড়রিপু মনুষ্য চরিত্রের বৈশিষ্ট্য। শুধু শিক্ষা দিয়ে কি তাদের দমন সম্ভব?

জয়দেব: সেক্ষেত্রে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। আর এই নীতি মানলে সবাই সুখি হবে। না মানলে আবার অরাজকতা প্রজাবিদ্রোহ। তাই অনুরোধ করবো ধর্মপথে চলুন। সবাই সুখে থাকুন। এবার আমায় বিদায় দিন।

সবাই: অনিচ্ছা সত্ত্বেও বিদায় জানাতে হচ্ছে। আপনি দেশে দেশে ঘুরে শান্তির বার্তা প্রচার করুন। পৃথিবীতে শান্তি বিরাজ করুক। (জয়দেব ধীর পদক্ষেপে মঞ্চ ত্যাগ করে।)

(২৫ ডিসেম্বর,২০২০ বাংলা দলিত সাহিত্য সংস্থার সঙ্গীতিতে পঠিত।)

আপনার কেমন লাগলো?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *